শোষিত হংকংবাসীকে বিশেষ ভিসা ব্রিটেনের

শোষিত হংকংবাসীকে বিশেষ ভিসা ব্রিটেনের

চীনের বিশেষায়িত অঞ্চল হংকংয়ের বাসিন্দাদের আগামী রোববার (৩১ জানুয়ারি) থেকে বিশেষ ভিসা দিতে যাচ্ছে ব্রিটেন। সাবেক ঔপনিবেশিক অঞ্চলটিতে ব্রিটেনের পাসপোর্টধারীরা ও তাদের স্বজনরা স্মার্টফোনে অ্যাপ ব্যবহার করে ভিসার জন্য আবেদন করতে পারবেন।

এই ভিসার আওতায় হংকং থেকে তিন লাখের বেশি মানুষ ব্রিটেনে যাওয়ার সুযোগ রয়েছে। হংকংয়ে বসবাসরত ব্রিটেন পাসপোর্টধারীদের জন্য যুক্তরাজ্যে থাকার নতুন পথ তৈরি হলো বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বরিস জানান, ব্রিটেনের সাবেক ঔপনিবেশের ইতিহাস ও বন্ধুত্বের গভীর সম্পর্কের বিষয়টি সম্মানিত করেছে এই পদক্ষেপ। তারা এখন থেকে আমাদের দেশে থাকা ও কাজ দুটোই করতে পারবে।

১৯৯৭ সালের আইন অনুযায়ী হংকংয়ের বাসিন্দারা যুক্তরাজ্যে কাজ ও থাকার জন্য পাঁচ বছরের থাকার সুযোগ পেত। এরপর নাগরিকত্বের আবেদনের করতেন তারা। কিন্তু নতুন এটি পরিবর্তন আনা হয়েছে।

তবে যুক্তরাজ্যের এই পদেক্ষপকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন ও চীনের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ না করার আহ্বান জানিয়েছে বেইজিং। একই সঙ্গে হংকংয়ের বাসিন্দাদের ভিসা ও নাগরিকত্ব না দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

গত বছরে তুমুল প্রতিবাদের মুখে হংকং বিতর্কিত নিরাপত্তা আইন পাস করে চীন। এতে বিশেষায়িত অঞ্চলটির ওপর ক্ষমতা প্রয়োগের সুযোগের পথ তৈরি হয় শি জিনপিং সরকারের। তখনই এর প্রতিবাদ জানায় যুক্তরাজ্য।

১৫০ বছর ঔপনিবেশিক শাসনে থাকার পর লিজ চুক্তির মেয়াদ শেষে ১৯৯৭ সালের ১ জুলাই হংকংকে চীনের কাছে ফেরত দেয় যুক্তরাজ্য। তখন থেকে অঞ্চলটি এক দেশ, দুই নীতি পদ্ধতির আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে। বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হংকংকে ২০৪৭ সাল পর্যন্ত স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে চীন। এই সময়ে প্রতিরক্ষা ও পররাষ্ট্রনীতি ছাড়া অন্য সব বিষয়ে স্বায়ত্তশাসন ভোগ করতে পারবে অঞ্চলটি।

আপনি আরও পড়তে পারেন